English Version

চুমুতেও ছড়ায় করোনা ভাইরাস

চুমুতেও ছড়ায় করোনা ভাইরাসনিউজ ডেস্ক::  বর্তমানে বিশ্বে আতঙ্কের নাম করোনা ভাইরাস। যেহেতু এটা ভাইরাসজনিত রোগ। তাই যে কোনো কিছুতেই ছড়াতে পারে এ ভাইরাস। এতে বাদ পড়ছে না চুমুও।

ইএনটি বিশেষজ্ঞ ডা. সুদীপ্ত চন্দ্র জানিয়েছেন, হাঁচি কাশি থেকে তো অবশ্যই, মুখের লালারস থেকেও ছড়াতে পারে করোনা ভাইরাস। তার কথায়, ভাইরাল অসুখের প্রকোপে অনেকের চোখ থেকে পানি পড়ে। কোনোভাবে তা যদি অন্যের সংস্পর্শে আসে তা থেকেও ছড়াতে পারে অসুখ। এমতাবস্থায় আলিঙ্গন বা চুমু থেকে দূরে থাকাই ভালো।

ইএনটি বিশেষজ্ঞ ডা. সুদীপ্ত আরও জানিয়েছেন, ঋতু পরিবর্তনের এই সময়টায় তিন ধরনের ভাইরাস সক্রিয় হয়ে ওঠে। যার মধ্যে করোনা ভাইরাস ছাড়াও রয়েছে অ্যাডিনো ভাইরাস এবং রাইনো ভাইরাস। এ বছর করোনা আতঙ্কে কাঁপছে গোটা দেশ। অপেক্ষাকৃত কম বিপজ্জনক হলেও সাধারণ করোনাভাইরাস ঠেকানোর কোনও ওষুধ নেই। তবে উপশমের উপায়?

ডা. সুদীপ্ত চন্দ্র জানিয়েছেন, করোনা ভাইরাস আক্রমণ করলে প্রচুর পরিমাণে পানি খেতে হবে। এই ভাইরাস ট্রিটমেন্ট করার নির্দিষ্ট কোনও ওষুধ নেই। পর্যাপ্ত বিশ্রাম নিতে হবে।ভাইরাস ঠেকাতে আপাতত নাকে মাস্ক পড়ে থাকাই শ্রেয়। নাকে হাত দিলেও সঙ্গে সঙ্গে তা ধুয়ে ফেলতে বলছেন চিকিৎসকরা।

 

সর্বশেষ সংবাদ