English Version

‘যে পরিমাণে স্তন ক্যান্সারে নারীর মৃত্যু হয়, তার চেয়ে বেশি পুরুষের মৃত্যু হয় মূত্রথলির ক্যান্সারে’

আন্তর্জাতিক ডেস্ক::বৃটেনে স্তন ক্যান্সারে যে পরিমাণ নারী মারা যান, তার চেয়ে অনেক বেশি পুরুষ মারা যান মূত্রথলির ক্যান্সারে। প্রথমবারের মতো মূত্রথলির ক্যান্সারে মৃত পুরুষের সংখ্যা রেকর্ড করেছে। ২০ বছরের কম সময়ের মধ্যে সেখানে বছরে এ ক্যান্সারে মৃত পুরুষের সংখ্যা দাঁড়িয়েছে ১২০৩১। এ সময়ে এই ক্যান্সার বৃদ্ধি পেয়েছে শতকরা প্রায় ২৭ ভাগ।

 

এ খবর দিয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছে লন্ডনের অনলাইন ডেইলি মেইল। এতে বলা হয়েছে, এ সময়ে মূত্রথলির ক্যান্সারে পুরুষের মৃত্যুর হার বৃদ্ধি পেলেও নারীদের স্তন ক্যান্সারে মৃত্যুর হার কমেছে বছরে প্রায় ১৬০০। ১৯৯৯ সাল থেকে ২০১৭ সালের মধ্যে নারীদের স্তন ক্যান্সারে মৃত্যুর হার এই পরিমাণে কমেছে। ১৯৯৯ সালে এই ক্যান্সারে ১২৯৪৭ জন নারীর মৃত্যু হয়েছে।

 

২০১৭ সালে এ সংখ্যা দাঁড়িয়েছে ১১৩৭১। অন্যদিকে একই সময়ে অর্থাৎ ১৯৯৯ সালে মূত্রথলির ক্যান্সারে মারা গেছেন প্রায় ২৬০০ পুরুষ। কিন্তু ২০১৭ সালে এই সংখ্যা ৯৪৬০ থেকে বেড়ে দাঁড়িয়েছে ১২০৩১। এর জন্য প্রধান কারণ হিসেবে বয়সী মানুষের সংখ্যা বেড়ে যাওয়াকে দায়ী করা হয়েছে। বয়স্ক মানুষ মূত্রথলির ক্যান্সারে আক্রান্ত হন বেশি।

 

তবে স্তন ক্যান্সারে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। কিন্তু এতে মৃত্যুর সংখ্যা কমেছে। বিশেষজ্ঞরা বলছেন, পুরুষের মূত্রতলির ক্যান্সার সনাক্ত করা যায় অনেক দেরি হয়ে যায় যখন, তখন। মূত্রথলির বাইরে ক্যান্সার ছড়িয়ে পড়ার আগে তা সনাক্ত করা যায় শতকরা মাত্রা ৪৭ ভাগের ক্ষেত্রে। এ পর্যায়ে ক্যান্সার ধরা পড়লে তার চিকিৎসা দেয়া সহজ।

 

 

সর্বশেষ সংবাদ