English Version

সূর্যগ্রহণ পর্যবেক্ষন ক্যাম্প বৃহস্পতিবার

নিউজ ডেস্ক::আগামী ২৬ ডিসেম্বর বৃহস্পতিবার সারাবিশ্ব এমন এক সূর্যগ্রহণ দেখবে, যা শেষবার পৃথিবীর মানুষ দেখেছিল ১৭২ বছর আগে। এ সূর্য গ্রহণের সময় সূর্যের চারপাশে থাকবে এক আগুনের বলয়। বিজ্ঞানীরা যাকে বলেন ‘রিং অব ফায়ার’। মহাকাশ বিজ্ঞানীরা জানান, আড়াই থেকে তিন ঘণ্টা ধরে চলবে এই মহাজাগতিক দৃশ্য। সূর্যকে ৯০ শতাংশের বেশি ঢেকে ফেলবে চাঁদ, যা খালি চোখেই অবলোকন করতে পারবেন পৃথিবীবাসী। সর্বোচ্চ দুপুর ১২টা ৮মিনিট ২৫ সেকেন্ড পর্যন্ত চলবে এই সূর্যগ্রহণ।

বিজ্ঞান আন্দোলন মঞ্চ এই বিরল মহাজাগতিক ঘটনা পর্যবেক্ষণ করার জন্য সারাদেশে সূর্যগ্রহণ পর্যবেক্ষণ ক্যাম্প আয়োজন করতে যাচ্ছে। সিলেটেও বিজ্ঞান আন্দোলন মঞ্চের উদ্যোগে সিলেট কেন্দ্রীয় শহিদমিনারে বৃহস্পতিাবর সকাল ৯টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত সানফিল্টার চশমার মাধমে ‘সূর্যগ্রহণ পর্যবেক্ষণ ক্যাম্প’ দেখার আয়োজন করা হয়েছে।

সূর্যগ্রহণ ক্যাম্পে রেজিষ্ট্রেশন করার জন্য যোগাযোগঃ ০১৭১৬-১৫৮৫৩৫, ০১৭৩০-২৩৪৩৬৬, ০১৭৩৮-৭৬৭৭৬২, রেজিস্ট্রেশন এর শেষ সময় : ২৫শে ডিসেম্বর, রেজিস্ট্রেশন ফি : ৫০টাকা।

ক্যাম্পে অংশগ্রহণকারী রেজিষ্ট্রেশনকৃতরা প্রত্যেককে একটি সানফিল্টার চশমা, সূর্যগ্রহণ সম্পর্কিত পুস্তিকা ও বিজ্ঞান আন্দোলন মঞ্চের ডেস্ক ক্যালেন্ডার পাবেন।

 

 

 

সর্বশেষ সংবাদ