English Version

জার্মান শহরে ‘নাৎসি জরুরি অবস্থা’ জারি

আন্তর্জাতিক ডেস্ক:: পশ্চিম ইউরোপের দেশ জার্মানির পূর্বাঞ্চলীয় রাজ্য স্যাক্সোনির রাজধানী ড্রেসডেনে ‘নাৎসি জরুরি অবস্থা’ জারি করেছে প্রশাসন। তাদের দাবি, স্থানীয় ডানপন্থি দলগুলোর সঙ্গে বর্তমান সরকারের বেশকিছু বিষয় নিয়ে বিরোধ রয়েছে, যা ক্রমশ বেড়েই চলেছে।

শহরের কাউন্সিলররা জানান, সমস্যাগুলো সমাধানে প্রশাসনের পক্ষ থেকে আরও বেশকিছু পদক্ষেপ নেওয়া প্রয়োজন। যদিও বিরোধীপক্ষ বলছে, আচমকা এমন জরুরি অবস্থা জারি করাটা; আসলেই একটু বেশি হয়ে গেছে।

বিশ্লেষকদের মতে, জার্মানির এই শহরটিতেই ইসলামবিদ্বেষী পেগিডা আন্দোলন শুরু হয়েছিলো। ‘নাজিনটস্ট্যান্ড’ নামের এই অবস্থা অনেকটা জলবায়ু জরুরি অবস্থার মতো। এর মানে হচ্ছে সেই অঞ্চলে সমস্যা প্রকট।

স্থানীয় কাউন্সিলর ম্যাক্স অ্যাশেনবাগ বলেন, ‘আমাদের গণতান্ত্রিক সমাজব্যবস্থা হুমকির মুখে।’ তিনি বলেন, এই পদক্ষেপ নেওয়া জরুরি ছিলো। কারণ রাজনীতিবিদরা এই ডানপন্থীদের বিরুদ্ধে স্পষ্ট কোনও পদক্ষেপ নেননি।

অ্যাশেনবার্গের আনা প্রস্তাবটিতে বলা হয়, ‘শহরটি গণতন্ত্রবিরোধী, বৈষম্যমূলক ও উগ্রডানপন্থী পরিস্থিতিতে উদ্বিগ্ন কারণ এতে ড্রেসডেনে সহিংসতা বাড়ছে।’ এছাড়া গণতান্ত্রিক সংস্কৃতি শক্তিশালী করতে ও সংখ্যালঘুদের রক্ষায় এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

স্থানীয় পরিষদের ৩৯ জন সদস্য এই প্রস্তাবের পক্ষে ভোট দেন। বিরোধিতা করেন ২৯ জন। বামপন্ধী ও উদারপন্থী দলগুলো এর সমর্থন জানান। গ্রিন পার্টির কাউন্সিলর থমাস লোয়েসার বলেন, ‘শিরোনামেই আমরা স্পষ্ট করে বলেছি। শহর হিসেবে সমাজ হিসেবে আমরা তাদেরই সমর্থন করি জানা বর্ণবৈষম্যর বিরুদ্ধে অবস্থান নেয়।’

 

সর্বশেষ সংবাদ