English Version

মিড ডে মিল: শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে মন্ত্রণালয়ের জরুরি নির্দেশনা

নিউজ ডেস্ক:: শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে জরুরি নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মাধ্যমিক পর্যায়ে মিড-ডে মিল বা দুপুরের খাবার চালু করতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ৭ সদস্যের কমিটি গঠনের নির্দেশ দিয়েছে মন্ত্রণালয়টি। সোমবার মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালককে এ নির্দেশ দেয়।

মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানকে আহ্বায়ক করে ম্যানেজিং কমিটির একজন প্রতিনিধি, দুজন অভিভাবক প্রতিনিধি, স্টুডেন্ট কেবিনেটের দুজন সদস্য বা দুজন শিক্ষার্থী এবং একজন শিক্ষক প্রতিনিধি নিয়ে কমিটি গঠন করতে হবে।

এদিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে বর্তমানে দেশের ১০৪টি উপজেলার ১৫ হাজার ৮০টি প্রাথমিক বিদ্যালয়ে স্কুল ফিন্ডিং কর্মসূচি চালু আছে। এর মধ্যে ৯৩টি উপজেলায় সরকারি অর্থায়নে এ কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে। এসব স্কুলে শিশুদের উচ্চপুষ্টির বিস্কুট দেওয়া হয়।

আর বেসরকারি উদ্যোগে দেশের তিনটি উপজেলায় চলছে মিড-ডে মিল কর্মসূচি। প্রাথমিকের পর মাধ্যমিক বিদ্যালয়ে মিড-ডে মিল চালু করতে যাচ্ছে সরকার। এছাড়া মাদ্রাসায়ও মিড-ডে মিল চালুর উদ্যোগ নেওয়া হয়েছে।

 

সর্বশেষ সংবাদ