English Version

বক্ষবন্ধনী পরতে অনাগ্রহ নারীদের, চলছে আন্দোলন

চিত্র বিচিত্র ডেস্ক ::
দক্ষিণ কোরিয়ার নারীরা ব্রা বা বক্ষবন্ধনী ছাড়াই পোশাক পরতে পছন্দ করেন। ইতমধ্যে বেশকিছু ছবি অনলাইনে প্রকাশ করতে শুরু করেছেন সেদেশের নারীরা। সামাজিক যোগাযোগমাধ্যমে দেশটির নারীদের আন্দোলন বেড়ে যাচ্ছে। তারা ফেসবুক কিংবা টুইটারে ‘হ্যাশট্যাগ নো ব্রা’ ব্যবহার করে যাচ্ছে।

দেশটির জনপ্রিয় অভিনেত্রী ও গায়িকা সিওলি ইনস্টাগ্রামে এমন একটি ছবি পোস্ট করার পর এই বক্ষবন্ধনী মুক্ত আন্দোলন দেশজুড়ে ছড়িয়ে পড়ে। ইনস্টাগ্রামে সিওলির রয়েছে মিলিয়ন মিলিয়ন অনুসারী। এরপর থেকে সিওলি বক্ষবন্ধনীর বিরুদ্ধে আন্দোলনের একটি প্রতীকে পরিণত হয়েছেন। তিনি যে বার্তা নারীদের দিতে চান তা হলো, ব্রা বা বক্ষবন্ধনী পরা না পরা একজন নারীর ব্যক্তিগত স্বাধীনতার বিষয়।

অনেকের সমর্থন পেলেও অনেক নারী ও পুরুষের কাছ থেকে সামাজিক মাধ্যমে সমালোচনার শিকারও হয়েছেন এ তারকা। সমালোচনাকারীরা তাকে ‘মনোযোগ আকর্ষণের চেষ্টাকারী এবং উসকানিদাতা’ বলে অভিযোগ তোলেন।

ইনস্ট্রাগ্রামে একজন মন্তব্য করেছেন, ‘আমি বুঝতে পারি যে, ব্রা পরা না পরার ব্যাপারটা আপনার ইচ্ছার ব্যাপার, কিন্তু তিনি সবসময়েই আটোসাঁটো জামা পরে ছবি তোলেন, সবসময়ে তিনি এটা না করলেও পারেন।’

অন্য একজন লিখেছেন, ‘ধিক্কার তোমাকে। তুমি কি এভাবে গির্জায় যেতে পারবে? তুমি কি তোমার বোনের স্বামী বা তোমার শ্বশুর-শাশুড়ির সামনে যেতে পারবে? এতে শুধু পুরুষরাই নয়, নারীরাও স্বাচ্ছন্দ্য বোধ করে না।’

সম্প্রতি হাওয়াসা নামের আরেকজন বিখ্যাত গায়িকার ছবি এই ‘হ্যাশট্যাগ নো ব্রা’ তার ইনস্ট্রাগ্রাম এ্যাকাউন্টে ব্যবহার করেছেন। এর পরপরই মূলত এ আন্দোলন আবারও আলোচনায় এসেছে।

 

সর্বশেষ সংবাদ