English Version

‘ডোনাল্ড ট্রাম্প কি বিশ্বের চৌধুরী’

আন্তর্জাতিক ডেস্ক:: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কি সারাবিশ্বের চৌধুরী (শক্তিশালী ব্যক্তি) হয়েছেন যে, তাকে সবকিছুতেই হস্তক্ষেপ করতে হবে।

কাশ্মীর ইস্যুতে মঙ্গলবার ভারতের নিউজ এজেন্সি এএনআইকে দেয়া বক্তব্যে হায়দরাবাদের এমপি আলাউদ্দিন ওয়াইসি এ মন্তব্য করেন। খবর এনডিটিভি ও এএফপির।

তিনি বলেন, কাশ্মীর ইস্যুতে ফোনে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে নরেন্দ্র মোদির কথা বলায় আমি আশ্চর্য এবং চরমভাবে মর্মাহত হয়েছি। কেন ট্রাম্পের সঙ্গে কথা বলতে হবে। তিনি কি সারাবিশ্বের পুলিশের দায়িত্ব নিয়েছেন। নাকি তিনি কোনো চৌধুরী হয়েছেন।

প্রসঙ্গত ভারত-পাকিস্তানের মধ্যকার উত্তেজনা অবসানে মধ্যস্থতা করার ইচ্ছা প্রকাশ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

হোয়াইট হাউসে মঙ্গলবার সাংবাদিকদের কাছে এমন অভিপ্রায়ের কথা জানান তিনি। এর আগে সোমবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে ফোনে কথা বলেন ট্রাম্প।

ট্রাম্প কাশ্মীরকে খুবই জটিল এলাকা উল্লেখ করে বলেন, কাশ্মীরকে শান্ত করার প্রক্রিয়ায় যুক্ত হতে পেরে আমি খুশি।

কাশ্মীর ইস্যুতে ভারত ও পাকিস্তানের মধ্যকার সংঘাতময় পরিস্থিতি মোকাবেলায় নিজের সাধ্যমতো চেষ্টা করার কথা জানিয়েছেন ট্রাম্প।

তিনি বলেন, আসলে কাশ্মীর খুবই জটিল একটি জায়গা। সেখানে হিন্দু আছে, মুসলমানও আছে। আমি বলব না যে, তারা সেখানে খুব মিলেমিশে আছে।

আগামী সপ্তাহে ফ্রান্সে সাতটি শিল্পোন্নত দেশের জোটের সম্মেলনে ট্রাম্প ও মোদির সাক্ষাৎ হতে পারে। সেখানে কাশ্মীর ইস্যুতে আলোচনা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

কিছু দিন আগে ট্রাম্প বলেছিলেন- যদি ভারত-পাকিস্তান রাজি থাকে, তা হলে আমি কাশ্মীর সংকট সমাধানে মধ্যস্থতা করব।

গত মাসে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেছিলেন- ভারত কাশ্মীর ইস্যুতে তাকে মধ্যস্থতার আহ্বান জানিয়েছে। ভারত অবশ্য পরে ট্রাম্পের এ দাবি নাকচ করে দেয়।

 

সর্বশেষ সংবাদ