English Version

শিক্ষার্থীদের জন্য সেরা শহর লন্ডন

নিউজ ডেস্ক:: শিক্ষার্থীদের জন্য বিশ্বের সেরা শহরের তালিকায় শীর্ষে উঠে এসেছে লন্ডন। এই তালিকার দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে জাপানের টোকিও ও অস্ট্রেলিয়ার মেলবোর্ন শহরটি। গত বুধবার ওয়ার্ল্ড বেস্ট স্টুডেন্ট সিটির এই তালিকা প্রকাশ করেছে ব্রিটিশ কোম্পানি কোয়াক্যুয়ারেলি সিমন্ডস।

ছয়টি ক্যাটাগরির ভিত্তিতে এ ধরনের শিক্ষার্থী বন্ধব শহরের তালিকা বা ‘কিউএস বেস্ট স্টুডেন্ট সিটি র‌্যাকিং’ প্রকাশ করেছে শিক্ষাভিত্তিক ব্রিটিশ কোম্পানি কোয়াক্যুয়ারেলি সিমন্ডস।

সেরা শহর নির্বাচনের জন্য যে ছয়টি বিষয়কে প্রাধান্য দেয়া হয়েছে সেগুলো হচ্ছে: শহরগুলোর সেরা বিশ্ববিদ্যালয়ের সংখ্যা, শহরের জনসংখ্যার তুলনায় শিক্ষার্থীদের আনুপাতিক হার, জীবনযাত্রার প্রস্তাবিত মান, গ্রাজুয়েশন করার পর চাকরি লাভের সুযোগ, ক্রয়ক্ষমতা ও শিক্ষার্থীদের মতামত।

‘বেস্ট স্টুডেন্ট সিটি’র তালিকায় লন্ডন শীর্ষে থাকার খবরে সন্তুষ্টি প্রকাশ করে শহরের মেয়র সাদিক খান বলেন, ‘লন্ডন যে বিশ্বজুড়ে শিক্ষার্থী এবং প্রতিভাবানদের জন্য তার দরজা খুলে রেখেছে এটা তারই প্রমাণ।’

লন্ডনে রয়েছে বিশ্বসেরা একাধিক বিশ্ববিদ্যালয় এবং শিক্ষার্থীদের কর্মসংস্থানের ব্যাপক সুযোগ আর জীবনযাত্রা ও ক্রয়ক্ষমতার মানও ভালো। আর এ কারণেই শিক্ষার্থীদের পছন্দের শহর হয়ে উঠতে পেরেছে লন্ডন।

এই তালিকার শীর্ষ দশে থাকা অন্য শহরগুলো হচ্ছে: জার্মানির মিওনিখ (চতুর্থ) ও বার্লিন (পঞ্চম), কানাডার মন্ট্রিল(ষষ্ঠ), ফ্রান্সের রাজধানী প্যারিস (সপ্তম) সুইজারল্যান্ডের জুরিখ (অষ্টম), অস্ট্রেলিয়ার সিডনি (নবম) এবং দক্ষিণ কোরিয়ার সিউল (দশম)।

 

সর্বশেষ সংবাদ