English Version

বিতর্ক কর্মশালার মধ্য দিয়ে যাত্রা শুরু করল শ্রীমঙ্গলের ‘অধ্যায়’

  নিজস্ব প্রতিবেদক:: শ্রীমঙ্গলে থিয়েটার,আবৃত্তি,বিতর্ক,সাংস্কৃতিক ও সামাজিক সচেতনতা নিয়ে কাজ করার লক্ষে শুভ সূচনা হল অধ্যায়-ডিবেট এসোসিয়েশন উইং।
‘বাংলায় বিতর্কের আদ্যোপান্ত’ বিষয়ক কর্মশালার মধ্য দিয়ে নতুন এই সংগঠন যাত্রা শুরু করে। ২ ঘন্টাব্যাপি অনুষ্ঠিত কর্মশালা করান সিলেট ডিবেট ফেডারেশনের সভাপতি রেদোয়ান আহমেদ।

৩০ জুলাই ( মঙ্গলবার) ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয় এর অডিটোরিয়াম অনুষ্ঠিত কর্মশালায় ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয়, বর্ডার গার্ড উচ্চ বিদ্যালয়, শ্রীমঙ্গল আনোয়ারুল উলুম ফাযিল মাদ্রাসা, সেন্ট মার্থাস উচ্চ বিদ্যালয়, উদয়ন বালিকা উচ্চ বিদ্যালয় ও বিটি আর আই উচ্চ বিদ্যালয়ের ৯০ এর অধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। এতে অভিভাবক হিসেবে অংশগ্রঞন করা প্রত্যেকটি শিক্ষাপ্রতিষ্ঠানের বিতর্ক ক্লাসের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

প্রথম দিনের কর্মশালা শেষে ‘অধ্যায়’ এর উপদেষ্টা অয়ন চৌধুরীকে শ্রদ্ধার্ঘ প্রদান এর মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়। এসময় দূর্নীতি দমন কমিশন শ্রীমঙ্গলের সভাপতি ডঃ হরিপদ রায় উপস্থিত হয়ে এরকম আয়োজনের জন্য অভিনন্দনের পাশাপাশি অধ্যায়’কে শুভ কামনা জানান।

এদিকে ৩১ জুলাই দ্বারিকাপাল মহিলা ডিগ্রি কলেজে দ্বিতীয় দিনের কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে কলেজের প্রায় ২৬ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে।

কর্মশালা শেষে ‘অধ্যায়’ এর পক্ষ থেকে সকল শিক্ষার্থীদের বিতর্ক চর্চা এবং শ্রীমঙ্গলে বিতর্ক চর্চার অংঙ্গনকে আরো বেশি সমৃদ্ধ করতে অধ্যায় এর সাথে শিক্ষার্থীদের যোগদানের আহবান জানানো হয়। সেই সাথে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানকে অধ্যায় কর্মকাণ্ডগুলোকে সাফল্য মণ্ডিত করার জন্য সার্বিক সহযোগিতার মাধ্যমে পাশে থাকার আহবান জানানো হয়।

কর্মশালা শুরুর আগে কলেজের অধ্যক্ষ সৈয়দ মনসুরুল হককে ‘অধ্যায়’ এর পক্ষ থেকে শ্রদ্ধার্ঘ প্রদান করা হয়।

‘অধ্যায়’ এর আয়োজকরা জানান- বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শ্রীমঙ্গলের শিক্ষার্থীদের মননশীল স্বপ্নগুলোকে বাস্তবে রূপ দেওয়ার জন্যই আমাদের পথ চলার শুরু।সমাজ-সাংস্কৃতিক অঙ্গনকে সুপ্রসারের মাধ্যম আমাদের নাগরিক জ্ঞান সমৃদ্ধ করাই আমাদের প্রধান উদ্দেশ্য।

 

সর্বশেষ সংবাদ